শততম টেস্ট খেলতে নেমেছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। মাইলফলক টেস্টটির প্রথম ইনিংসে অবশ্য ৮ রানের জন্য হাফসেঞ্চুরি ছুঁতে পারলেন না। তার পরেও দ্বিতীয় টেস্টের শুরুটা মন্দ হয়নি শ্রীলঙ্কার। পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে প্রথম দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেটে ৩১৫ রান।

গলের ফ্ল্যাট পিচে অবশ্য প্রথম দিনের এই সংগ্রহটাকে আধিপত্য বিস্তারী বা পরিমিতও বলা যাবে না। স্বাগতিকদের শুরুটাও খারাপ ছিল না। ওপেনিং জুটিতে যোগ হয়েছে ৯২ রান। ওশাডা ফার্নান্ডোকে নওয়াজ ৫০ রানে গ্লাভসবন্দি করালে পতন হয় প্রথম উইকেটের। দ্রুত সময়ে কুশল মেন্ডিস (৩) ও অধিনায়ক দিমুথ করুনারত্নে (৪০) ফিরলে কিছুটা চাপে পড়ে লঙ্কানরা। সেই ধাক্কা সামাল দিতে অবদান রাখেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল।

 

তাদের ৭৫ রানের জুটিই ইনিংস মেরামতে বড় অবদান রাখে। ৮ রানের জন্য শততম টেস্টের হাফসেঞ্চুরি বঞ্চিত হন ম্যাথুজ। তার পর আরও একটি হাফসেঞ্চুরি পার্টনারশিপ গড়তে অবদান ছিল 

 

 

দিনেশ চান্ডিমাল-ধনাঞ্জয়া ডি সিলভার। এই জুটি গড়ার পথে চান্ডিমাল শত রানের কাছে পৌঁছোতে পারলেও ৮০ রানে তাকে থামিয়েছেন নওয়াজ। চান্ডিমাল-ধনাঞ্জায়ার জুটিতে যোগ হয় ৬৩ রান।

 

১৩৭ বল খেলা চান্ডিমালের ইনিংসে ছিল ৯টি চার ও ২টি ছয়। তার পর ধনাঞ্জয়া ডি সিলভা নিরোশান দিকবিলার সঙ্গে জুটি গড়লেও বেশিক্ষণ স্থায়ী হয়নি এই জুটি। নাসিম শাহ ধনাঞ্জায়াকে ৩৩ রানে বোল্ড করলে ভাঙে ৩২ রানের এই জুটি। তার পর অবশ্য বিপদ হতে দেননি দিকবিলা ও অভিষিক্ত দুনিথ ওয়াল্লালাগে। দিকবিলা ৪২ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। সঙ্গে ওয়াল্লালাগে ৬ রানে ব্যাট করছেন।

পাকিস্তানের হয়ে ৭১ রানে দুটি উইকেট নিয়েছেন বামহাতি স্পিনার মোহাম্মদ নওয়াজ। একটি করে উইকেট নিয়েছেন নাসিম শাহ, নুমান আলী ও ইয়াসির শাহ।