“ আমরা দূনীতি মুক্ত” শ্লোগান সরকারী প্রত্যেক অফিসে শোভা পেলেও এখন দূনীতি যেন স্বাভাবিক কর্মকান্ড।সিএমপির ট্রাফিক বিভাগ “কেস স্লিপ ” ও “টু-স্লিপ ” বাণিজ্য এখন বেপরোয়া । ট্রাফিক বিভাগে এই দু’টি পদ্ধতিরই ভয়াবহ অপব্যবহার চলছে। ট্রাফিক সার্জেন্টরা অবতীর্ণ হয়েছেন কেস স্লিপ ও টু স্লিপ বাণিজ্যে। সরকারি কোষাগারে এই দু’টি খাত থেকে তেমন একটি টাকা না গেলেও ট্রাফিক পুলিশ ও তাদের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অসাধু কর্মকর্তাদের পকেটে যাচ্ছে লাখ লাখ টাকা। পক্ষান্তরে সর্বস্বান্ত হচ্ছেন গাড়ির মালিকরা।“কেস স্লিপ ” ও “টু-স্লিপ ” বাণিজ্য আরো এক দাফ এগিয়ে মুরাদপুর জোন ট্রাফিক।এই অনিয়মের সাথে জড়িত  ট্রাফিক পরিদর্শক মো: ইস্রাফিল ।তিনি কেস স্লিপ ও টু স্লিপি বাণিজ্যে এখন অপ্রতিরোধ্য । প্রভাব কাটিয়ে ডাম্পিয়ের ভয় দেখিয়ে কথায় কথায় পুলিশের রেকারের হুক লাগান আর হুক খুলেন তিনি । হুক  লাগিয়ে গাড়ী প্রতি আদায় করছেন ৫-৬ হাজার টাকা । তার এই সব কর্মকান্ডে পরিবহণ মালিক –শ্রমিক ক্ষুদ্ধ হলেও রোড়ে গাড়ি চলাচলের কারণে প্রতিবাদও করতে পারছে না। প্রতিবাদ করলে চতুর ট্রাফিক পরিদর্শক মো: ইস্রাফিল যেকোন সময় বেকায়দায় ফেলতে পারে এই ভয়ে।

 অক্সিজেন- আতুরারডিপো- মুরাদপুর-চকবাজার-গনি বেকারী- কাজীর দেউড়ি- টাইগারপাস- দেওয়ানহাট- চৌমুহনি হয়ে বারেক বিল্ডিং মোড় পর্যন্ত চলাচলের জন্য  চট্টমেট্রো আঞ্চলিক পরিবহন কমিটি (আরটিসি ) অটোটেম্পুর ১ নং রুটের অনুমোদন দেয়। তবে আরটিসির এই সিদ্ধান্ত না মেনে অক্সিজেন থেকে মুরাদপুর পর্যন্ত দাপিয়ে বেড়াচ্ছে ত্রুটিপূর্ণ অটোটেম্পো।রয়েছে অপরিপক্ষ চালক, অর্ধেকের বেশি চালকের নেই ড্রাইভিং লাইসেন্স। অনুমোদনহীন এই রুটে অবৈধভাবে চলছে পারমিট ও ফিটনেসবিহীন গাড়ি।সেইসঙ্গে যত্রতত্র দাঁড়িয়ে যাত্রী ওঠানামায় তৈরি হচ্ছে যানজট ও জনজট। পাল্লা দিয়ে চলে বেপরোয়া এই যান, রয়েছে দুর্ঘটনার আশঙ্কা।গাড়ি প্রতি দিতে হয় মাসিক চাঁদা, যানবাহন মালিকদের অভিযোগের তীর ট্রাফিক পুলিশের পাচঁলাইশ জোনের টিআই মো. ইস্রাফিল দিকে।  

“কেস স্লিপ ” ও “টু-স্লিপ ” বাণিজ্য , টোকেন ও আরটিসির আইন না মেনে মুরাদপুর থেকে অক্সিজেন  ত্রুটিপূর্ণ অটোটেম্পো চলাচল এসব অস্বীকার করে  মুরাদপুর জোনের টিআই মো. ইস্রাফিল বলেন, কাগজপত্র ঠিক না থাকলে গাড়ি টু করা আমার কাজ ।এখানে টোকেন সিস্টেম নেই,এই পযন্ত ২৫০টির গাড়ি আটক করেছি।

 

দ্বিতীয় পর্বে থাকবে মুরাদপুর ট্রাফিক জোনের যত অনিয়ম