বিদেশ থেকে পাঠানো টাকা যেসব জেলার ব্যাংকের শাখাগুলোতে বেশি এসেছে, তাদের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। সেখানে প্রবাসী আয়ের শীর্ষে রয়েছে ঢাকা জেলা। আর দেশের আটটি বিভাগের মধ্যে চট্টগ্রামের ছয় জেলাই রয়েছে প্রবাসী আয়ের শীর্ষ তালিকায়। এই বিভাগের মোট ১১টি জেলার মধ্যে চট্টগ্রাম রয়েছে শীর্ষ তালিকার দ্বিতীয়তে। এ ছাড়া আছে কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী ও চাঁদপুর। 


গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের জেলা ভিত্তিক হালনাগাদ রেমিট্যান্স বা প্রবাসী আয়ের তথ্য বলছে এসব কথা। সেখানে দেখা গেছে, প্রবাসীরা দেশে এক হাজার ৯১১ কোটি ৭৩ লাখ ডলারের সমপরিমাণ অর্থ পাঠিয়েছেন। এর মধ্যে গত দশ মাসে প্রবাসী আয় ঢাকা জেলায় এসেছে ৬৬২ কোটি ৪৫ লাখ ডলার। যা শীর্ষ স্থানে উঠে এসেছে। 


এরপরের স্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগের ছয় জেলা। এগুলোর মধ্যে চট্টগ্রাম জেলায় প্রবাসী আয় এসেছে ১৮৬ কোটি ৪৫ লাখ ডলার। এছাড়া কুমিল্লা জেলায় ১০১ কোটি ৯০ লাখ ডলার, নোয়াখালীতে ৬০ কোটি ২০ লাখ ডলার, ফেনীতে ৪৮ কোটি ৪৬ লাখ ডলার, ব্রাহ্মণবাড়িয়ায় ৪৮ কোটি ২৫ লাখ ডলার এবং চাঁদপুরে ৪৫ কোটি ৪৮ লাখ ডলার প্রবাসী আয় এসেছে। সে হিসেবে, চট্টগ্রাম বিভাগে কুমিল্লা দ্বিতীয় এবং দেশের মধ্যে চতুর্থ অবস্থানে আছে। এ ছাড়া নোয়াখালী পঞ্চম, ফেনী ষষ্ঠ, ব্রাহ্মণবাড়িয়া সপ্তম এবং নবম অবস্থানে আছে চাঁদপুর।