চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন বিভাগের প্রতিবন্ধী ভিক্ষুকদের পুনর্বহাল করার আবেদনটি নিষ্পত্তি করার জন্য নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি প্রতিবন্ধী ভিক্ষুকদের চাকরিচ্যুতি কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মহামান্য হাইকোর্ট এর বিচারপতি জাফর আহমদ এবং বিচারপতি এম বশির উল্লাহর দ্বৈত বেঞ্চ আজ রবিবার ১৬ই জুলাই ২০২৩ এই রুল এবং নির্দেশনা জারি করেন।
২০১১ সালে ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আওতায় অর্ধশতাধিক প্রতিবন্ধী ভিক্ষুককে দৈনিক ২০০ টাকা বেতনে চাকরি প্রদান করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। দশ বছর নিরবচ্ছিন্ন চাকরি করার পর ২০২১ সালে কোন নোটিশ ছাড়াই প্রতিবন্ধী ভিক্ষুকদের কাজ থেকে বিরত রাখে চসিকের পরিচ্ছন্ন বিভাগ। এরপর থেকে প্রতিবন্ধী ভিক্ষুকদের আবারও মানবেতর জীবন যাপন শুরু হয়।

গত ৩রা মে সর্বশেষ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এবং সচিবের কাছে বিনা নোটিশে চাকরিচ্যুত ভিক্ষুকদের পুনর্বহাল করে ন্যায় বিচার নিশ্চিত করার জন্য আবেদন জানায় প্রতিবন্ধী ভিক্ষুকেরা। এর আগে কয়েক দফায় স্থানীয় সরকার মন্ত্রী ও মেয়রের সাথে সাক্ষাৎ করে চাকরিতে পুনর্বহালের দাবী জানায় ভিক্ষুকরা।

প্রতিবন্ধী ভিক্ষুকদের পক্ষে নোটিশ পাঠানোসহ আইনী সহায়তা প্রদান করেন এ্যাডভোকেট গোলাম মাওলা মুরাদ।

তিনি বলেন, সকল স্থানে ব্যর্থ হয়ে প্রতিবন্ধী ভিক্ষুকরা মহামান্য হাইকোর্টে রিট আবেদন করেন। হাইকোর্টে প্রতিবন্ধী ভিক্ষুকদের পক্ষে রিটের শুনানি করেন অ্যাডভোকেট খালেদ সাইফুল্লাহ। রিটের শুনানি শেষে আজ মহামান্য হাইকোর্টের একটি বেঞ্চ ভিক্ষুদের পুনর্বহালের জন্য রুল জারি করেন এবং নির্দেশনা প্রদান করেন।