স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দরিদ্র দেশগুলোর রোগীদের মানসম্মত চিকিৎসা সেবা দিতে উন্নত দেশগুলোকে জোরালো ভূমিকা রাখতে হবে।
স্বাস্থ্যমন্ত্রী  বিশ্ব স্বাস্থ্য খাতের নেতৃবৃন্দের উদ্দেশ্যে বলেছেন, ‘বিশ্বের অধিকাংশ মানুষ দরিদ্র ও অসহায়। এসব দেশের জনগণ নানারকম সমস্যায় ভোগার পাশাপাশি খুব একটা মানসম্মত চিকিৎসা সেবা পায় না। এজন্য উন্নত দেশগুলোর উচিৎ অপেক্ষাকৃত সুবিধাবঞ্চিত দরিদ্র দেশগুলোর স্বাস্থ্য খাতের উন্নয়নে আরো বেশি ও কার্যকর ভূমিকা রাখা।  
তিনি সুইজারল্যান্ডে ২২-২৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত রোগীদের চিকিৎসা নিরাপত্তা সংক্রান্ত ৫ম আন্তর্জাতিক মিনিস্ট্রিয়াল সম্মেলনে বাংলাদেশের পক্ষে বক্তৃতাকালে এই কথা বলেন।
সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট এইচ.ই.মি:এলিয়ান বার্সেট সম্মেলন উদ্বোধন করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আদহানম ঘিব্রিইয়েসাস সভাপতিত্ব করেন।
স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, দরিদ্র দেশগুলো হাসপাতালের অবকাঠামো নির্মাণ, উন্নত যন্ত্রপাতি কেনা ও প্রশিক্ষণ সেবা বৃদ্ধি করতে কার্যকর ভূমিকা রাখতে হবে।
বিভিন্ন দেশের হাসপাতালে রোগীদের সেবা বৃদ্ধি  প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে প্রশিক্ষণপ্রাপ্ত জনবল, জবাবদিহিপূর্ণ হাসপাতাল ব্যবস্থাপনা, সচেতনতা বৃদ্ধি করা, তথ্যের আদান-প্রদান করার উপর গুরুত্বারোপ করেন। সম্মেলনে অংশ নেয়া নেতৃবৃন্দ কোভিড-১৯ এর করণীয় পরবর্তী বিষয়সমূহ নিয়ে আলোচনা করেন এবং ২০২১-২০৩০ সাল ভিত্তিক একশন প্ল্যান বাস্তবায়নের লক্ষ্যে কাজ করার অঙ্গীকার করেন।
সম্মেলনে জাপান, সৌদি আরব, ইতালি, সিংগাপুর,মালেয়েশিয়া, হাঙ্গেরি, শ্রীলঙ্কা, ইরাক, কেনিয়া, জিম্বাবুয়ে, মোজাম্বিক,লিবিয়া, নামিবিয়া, পুর্তগাল, আরব আমিরাত সহ ৮০ টি দেশের স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নেন।