"সচেতনতা- স্বীকৃতি-মূল্যায়ন: শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা” এই প্রতিপাদ্য নিয়ে আগামীকাল ২রা এপ্রিল মঙ্গলবার ১৭ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ।

আজ বিকেলে চট্টগ্রামে প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডাঃ বাসনা রানী মুহুরী এই তথ্য জানান।

তিনি বলেন,বাংলাদেশ সহ সারা বিশ্বে এ দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হবে।  ২০০৮ সাল হতে চট্টগ্রামে এ দিবসটি সরকারী ও বেসরকারী বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযথ মর্যাদায় পালন করা হয়। নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের উদ্যোগে উক্ত দিবসকে সামনে রেখে আগামী ২০ এপ্রিল' ২০২৩ শনিবার সকাল ১০ ঘটিকায় নন্দনকানস্থ চট্টগ্রাম থিয়েটার ইনষ্টিটিউট-এ বিশেষ শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, অটিজম উত্তরণে আলোকিত মা সম্মাননা প্রদান ও দিবসের মূল প্রতিপাদ্য "সচেতনতা- স্বীকৃতি- মূল্যায়ন: শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা” বিষয়ের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

অটিজম শিশুদের বিভিন্ন সমস্যা ও তার প্রতিকারে করণীয় নিয়ে বিভিন্ন দাবি তুলে ধরেন। 

অটিজম বিষয়ে অধিকতর গণসচেতনতা তৈরির করার লক্ষ্যে   সবার দর্শনযোগ্য ডিসি হিল বা উন্মুক্ত মঞ্চে বিশেষ শিশুদের এই প্রোগ্রাম করতে  জেলা প্রশাসনের সুদৃষ্টি।

অটিজমের কোন ভৌগলিক, রাজনৈতিক, ধর্মীয় সীমারেখা নেই। তাই সমাজের  মূল শ্রুতে ফিরিয়ে আনতে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সহযোগিতা কামনা ।

সকল সরকারি-বেসরকারি হাসপাতালে শিশু মনোবিকাশকেন্দ্র চালু পূর্বক দ্রুত অটিজম শনাক্তকরণের ব্যবস্থা ।

বেসরকারি স্কুল সমূহের ন্যায় গুটি কয়েক অটিজম স্কুলের প্রফেশনাল ও শিক্ষক শিক্ষিকাদের সরকার এমপিও ভুক্তি।

 নিবন্ধিত  অটিজম প্রতিষ্ঠানকে  সমাজকল্যাণ মন্ত্রণালয় হতে অনুদান প্রদান।

সাধারণ সরকারি- বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের অটিজম বিষয়ে প্রশিক্ষণ,  পৃথক অটিজম শাখা প্রতিষ্ঠাপূর্বক অটিজম শিশুদের যথাযথ শিক্ষা নিশ্চিত করা।

থেরাপিষ্ট কোর্স সম্পন্নকরীদের ইন্টার্নশিপের মাধ্যমে  বিভিন্ন জেলায় কাজ করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মাধ্যমে বাধ্য করা।

বিশেষ শিক্ষা ব্যবস্থায় কর্মরত শিক্ষক শিক্ষিকাদের জন্য বি.এস.এড  ডিগ্রীটি চট্টগ্রামে টিউটোরিয়াল কেন্দ্র চালু করলে প্রতিটি প্রতিষ্ঠানের শিক্ষকরা ডিগ্রিটি সম্পন্ন করতে।

 চট্টগ্রামে বিশেষ শিশুদেরকে মানসম্মত শিক্ষা প্রদানের লক্ষ্যে শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ বিএসএড, এমএসএড ডিগ্রী প্রদানের জন্য বিশেষ শিক্ষার শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনে কর্তৃপক্ষের অনুমোদন ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহ-সভাপতি রোশাঙ্গীর বাচ্চু, যুগ্ম সম্পাদক অধ্যাপক টিংকু চৌধুরী, প্রধানশিক্ষক সোমা চক্রবর্তী ও অভিভাবক বৃন্দ।