চট্টগ্রাম: নগরের পলোগ্রাউন্ড মাঠে ১৪তম আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে শনিবার (২০ এপ্রিল)।  

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ সভাপতি আবিদা মোস্তফা।

গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন উইম্যান চেম্বার সভাপতি মনোয়ারা হাকিম আলী। 

তিনি জানান, মেলায় ছোট-বড় প্রায় তিনশত পঞ্চাশটি স্টল এবং পনেরটি প্যাভেলিয়ন অংশগ্রহনসহ নারী উদ্যোক্তাদেরকে স্বল্প মূল্যে অংশগ্রহনের সুযোগ প্রদান করা হয়েছে। এছাড়া ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে উইম্যান জোন, ফুড কোড ও স্ট্যাটাপদের জন্য আলাদা জোন রাখা হয়েছে। 

মেলার নিরাপত্তা নিশ্চিতে  পুলিশ ক্যাম্প, সিসি টিভি ক্যামেরা, বেসরকারী নিরাপত্তা রক্ষী, ফায়ার সার্ভিস-সহ প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয়েছে। বিদ্যুৎ সংযোগের জন্য বৈদ্যুতিক সাব-স্টেশন ও সার্বক্ষনিকভাবে উচ্চ ক্ষমতাসম্পন্ন জেনারেটর স্থাপন । এছাড়াও প্রয়োজনীয় সংখ্যক টয়লেট, সার্বক্ষনিক পানি সরবরাহ, সিটি কর্পোরেশন এর সহযোগিতায় পরিস্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা রাখা হয়েছে। শিশুদের বিনোদনের জন্য আকর্ষণীয় বিনোদন পার্কসহ নগরীর স্কুল গুলোতে শিশুদের জন্য বিনামূলে টিকেট সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। মেলার সৌন্দর্য্য বিকাশের জন্য আকর্ষনীয় তোরণ, দৃষ্টিনন্দন ফোয়ারা ও সুউচ্চ টাওয়ার নির্মান করা হয়েছে। মেলার সার্বিক কর্মকান্ড সঠিকভাবে পরিচালনার জন্য সার্বক্ষনিকভাবে মেলার অভ্যন্তরে মেলা কার্যালয় স্থাপন করা হয়েছে।

মেলার অ্যাসোসিয়েট পার্টনার এসএমই ফাউন্ডেশন।সহযোগিতা করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো, এফবিসিসিআই এবং আইএলও প্রগ্রেস প্রজেক্ট।

মেলায় ইরান, ভারত, চীন, থাইল্যান্ড, পাকিস্তানের উদ্যোক্তারা অংশগ্রহণ নিশ্চিত করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উইম্যান চেম্বারের সহ সভাপতি নিশাত ইমরান, শামিম মোরশেদ, সীমা খাতুন, পরিচালক রুহী মোস্তফা, বেবি হাসান, লুদমিলা ফরিদ, সদস্য চৌধুরী জুবাইরা সাকি, রেখা আলম চৌধুরী, খালেদা আক্তার চৌধুরী প্রমুখ।  

এবার এক্সপো’র প্রবেশ টিকিট জনপ্রতি ২০ টাকা।