ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সংস্কৃতির শক্তি অদম্য। বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় এই অদম্য শক্তিকে দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে।
তিনি শুক্রবার রাতে রাজধানীর সেগুনবাগিচাস্থ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাট্যচক্র’র ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ‘নাট্যচক্র : ধাত্রী নবধারার’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
‘মুক্তিযুদ্ধকালে আমরা সাংস্কৃতিক শক্তিকে কাজে লাগিয়েছি উল্লেখ করে মন্ত্রী বলেন, সংস্কৃতির শক্তিকে হৃদয়ঙ্গম করে মানুষের মুক্তি ও স্বাধীনতার আন্দোলনে কাজে লাগিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। বঙ্গবন্ধুর মূলমন্ত্র গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতাবাদ ধারণ করে বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় চলমান সংগ্রামকে আরও বেগবান করতে দেশব্যাপী সাংস্কৃতিক আন্দোলন ছড়িয়ে দিতে তিনি সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসার আহ্বান জানান।
নাট্যচক্র’র সভাপতি ম. হামিদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে নাট্যসারথী আতাউর রহমান, মামুনুর রশিদ, নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, দেবপ্রসাদ দেবনাথ এবং খায়রুল আলম সবুজ বক্তৃতা করেন। সংগঠনের সহ-সভাপতি ফাল্গুনি হামিদ অনুষ্ঠান সঞ্চালনা করেন।
পরে সেখানে নাট্যচক্র পরিবেশিত ম. হামিদ পরিচালিত এক্সপ্লসিভ ও মূল সমস্যা শীর্ষক নাটকের পুনঃমঞ্চায়ন হয়।