এসএমই ফাইন্যান্সিং ফেয়ার চট্টগ্রাম-২০২৩ তিনদিনব্যাপী আগামীকাল শনিবার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে শুরু । চট্টগ্রাম মেলা চলবে ৫ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে।

আজ শুক্রবার বিকালে নগরীর আগ্রাবাদ হোটেলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার।


তিনি লিখিত বক্তব্যে জানান, এসএমই ফাউন্ডেশন এবং চিটাগং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর যৌথ উদ্যোগে এবং বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কার্যালয়ের সহযোগিতায় তিনদিনব্যাপী এসএমই ফাইন্যান্সিং ফেয়ারে ২৫টি ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ও ২৫টি ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠান অংশ নেবে, যার মধ্যে শতভাগ নারী উদ্যোক্তা। তিন দিনব্যাপী মেলার ২য় দিন সকালে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্যোক্তা হতে উদ্বুদ্ধকরণ এবং সৃজনশীল ব্যবসা ধারণা ও স্টার্টআপ বিকাশে ব্যাংকসহ বিকল্প অর্থায়ন বিষয়ক কর্মসূচি Youth Entrepreneurship and Startups for Students (YESS) প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। কর্মসূচিতে চট্টগ্রামের ৯টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। তাছাড়া একই দিন বিকালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আর্থিক খাতে চট্টগ্রাম অঞ্চলের ব্যাংকার ও উদ্যোক্তাদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি, জনপ্রতিনিধি, উদ্যোক্তা উন্নয়ন সংশ্লিষ্ট সরকারী সংস্থার প্রতিনিধি, উন্নয়নকর্মী, গবেষক, সংবাদ মাধ্যম, এসএমই উদ্যোক্তা, চেম্বার/ট্রেডবডি/এ্যাসোসিয়েশন ও এনজিও প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন।

 

তিনি আরো জানান, চট্টগ্রাম অঞ্চলে এসএমই খাতে অর্থায়ন ত্বরান্বিতকরণ, প্রচলিত ব্যাংক ঋণের বিভিন্ন পণ্য সম্পর্কে উদ্যোক্তাদের অবহিতকরণ, অর্থায়ন বিষয়ে উদ্যোক্তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সর্বোপরি এসএমই উদ্যোক্তা-ব্যাংকার ঋণ সংযোগকরণ এ মেলা আয়োজনের মূল উদ্দেশ্য। এসএমই অর্থায়নের প্রসারে ফাউন্ডেশন ২০০৯ সাল থেকে জাতীয় এবং আঞ্চলিক পর্যায়ে এসএমই ফাইন্যান্সিং ফেয়ার আয়োজন করে আসছে। এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর আর্থিক ও কারিগরি সহায়তায় প্রতিষ্ঠিত এবং চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর তত্বাবধানে পরিচালিত চট্টগ্রাম এসএমই বিজনেস ইনকিউবেশন সেন্টারের উদ্বোধন করেন ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। ২ জুন আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিডাব্লিউসিসিআই এর প্রেসিডেন্ট মিসেস মনোয়ারা হাকিম আলীসহ উইমেন চেম্বারের অন্যান্য নেতৃবৃন্দ। এ সময় চেয়ারপার্সন বিজনেস ইনকিউবেশন সেন্টার ঘুরে দেখেন এবং ইনকিউবিটিদের সাথে কথা বলেন। উল্লেখ্য, বর্তমানে এ সেন্টার থেকে ১০জন ইনকিউবিটি সেবা গ্রহণ করছেন।


আয়োজিত এসএমই ফাইন্যান্সিং ফেয়ার উদ্বোধন করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। চিটাগং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর প্রেসিডেন্ট মিসেস মনোয়ারা হাকিম আলী এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেব উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কার্যালয়  নির্বাহী পরিচালক এবিএম জহুরুল হুদা, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম ।

সংবাদ সম্মেলনে  আরও উপস্থিত ছিলেন চিটাগং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা।