লুটপাটকারীদের মুখে বাজেটের সমালোচনা শোভা পায় না জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রস্তাবিত জাতীয় বাজেট সরকারের দেশব্যাপী নানামুখী উন্নয়ন কার্যক্রমকে আরও বেগবান ও তরান্বিত করবে। একইসঙ্গে জিডিপি ছয় দশমিক তিন শতাংশ থেকে সাত দশমিক পাঁচ শতাংশে উন্নীত করতে সহায়কা ভূমিকা রাখবে। বাজেট প্রস্তাবনা তৈরির সঙ্গে প্রধানমন্ত্রী সরাসরি যুক্ত ছিলেন।


আজ শনিবার (৩ জুন) প্রস্তাবিত ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট নিয়ে আওয়ামী লীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবায়দুল কাদের। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন হয়।


প্রস্তাবিত বাজেটকে জনবান্ধব ও দরিদ্রবান্ধব উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “দেশ এগিয়ে যাচ্ছে। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারাবাহিক নেতৃত্বের কারণেই সম্ভব হচ্ছে। শূন্য রিজার্ভ নিয়ে স্বাধীন দেশে বঙ্গবন্ধু সরকারের যাত্রা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এটা ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছিল। বর্তমানে বিশ্বমন্দা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় রিজার্ভ কমে এসেছে। এটা নিয়ে অস্বস্তির কোনো কারণ নেই। কারণ শ্রীলঙ্কা ও পাকিস্তানের রিজার্ভ এখন তলানিতে। তুরস্কেও মূল্যস্ফীতি একশ শতাংশের বেশি। দেশে দেশে সঙ্কট তৈরি হয়েছে। জলবায়ুর প্রভাব গোটা বিশ্বে দেখা দিয়েছে।”

ওবায়দুল কাদের বলেন, “বিশ্বে পানি নিয়ে যেভাবে সঙ্কট তৈরি হয়েছে তাতে পানি নিয়েও একটি বিশ্বযুদ্ধের আশঙ্কা রয়েছে। আমাদের আশপাশেও পানি সংকট রয়েছে। এ বাজেটে আমাদের লক্ষ্য হচ্ছে স্মার্ট বাংলাদেশ নির্মাণ। ২০৪১ সালে আমরা উন্নত জাতিতে উন্নীত হবো। এ বাজেট তারই প্রতিফলন। প্রধানমন্ত্রী নিজেও এ বাজেটের সম্পৃক্ত। অনেক চিন্তাভাবনা করেই এ বাজেট দেওয়া হয়েছে। আমাদের কৃষি ও ব্যবসা-বাণিজ্য বাঁচাতে হবে।”

বিএনপির তীব্র সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “বিএনপির কথা শুনলে মনে হয় দেশে এখন দুর্ভিক্ষ চলছে। বিএনপি যখন সরকারের সমালোচনা করছে তখনই প্রধানমন্ত্রী দেশের উন্নয়নের লক্ষ্য নিয়ে জাপান, যুক্তরাষ্ট্র ও যু্ক্তরাজ্য সফর করে দেশে ফিরে আবার দুইদিনের জন্য কাতার গেছেন।”

গত বৃহস্পতিবার (১ জুন) বিকেলে ‘উন্নয়নের অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই শিরোনামকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ গড়ার কথা তুলে ধরেন তিনি। এবার বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরকে আদায় করতে হবে চার লাখ ৩০ হাজার কোটি টাকা।