বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে দেশজুড়ে পদযাত্রা করেছে দলটি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পদযাত্রা করেন নেতাকর্মীরা। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে থাকছে এবারের প্রতিবেদন।


 
চট্টগ্রাম: 
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার বলেছেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ওপর জেল জুলুম, নির্মম নির্যাতন হয়েছে, তার অধিকার লঙ্ঘন করা হয়েছে। সরকারের অন্যায় চাপে আপস করেননি বেগম খালেদা জিয়া।


তার জনপ্রিয়তাকে এই সরকার ভয় পায়। চলমান গণ আন্দোলন সফলতার দিকে যাচ্ছে।
সরকারের পতন ঘটিয়ে নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে বেগম জিয়ার লালিত স্বপ্ন গণতন্ত্র পুনরুদ্ধার করা হবে।  
শনিবার (১৯ আগস্ট) বিকালে কাজীর দেউড়িতে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে মহানগর ও উত্তর জেলা বিএনপির কেন্দ্র ঘোষিত পদযাত্রা কর্মসূচি পূর্ব সমাবেশে তিনি এ কথা বলেন।

সভাপতির বক্তব্যে ডা. শাহাদাত হোসেন বলেন, সারাদেশে ডেঙ্গু এখন মহামারি আকার ধারণ করেছে। সরকার ডেঙ্গু মোকাবেলায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

তারা ক্ষমতায় থাকার কোন যোগ্যতা রাখে না। মশা মারার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন যে কেমিক্যাল আমদানি করেছে তা দিয়ে ব্যাকটেরিয়া ধ্বংস হবে, কিন্তু ভাইরাস ধ্বংস হবে না। আমি বলতে চাই, পানির মধ্যে শুধু ক্লোরিং ট্যাবলেট ফেলে দিন, ডেঙ্গুর এডিস ভাইরাসও ধ্বংস হয়ে যাবে। ক্লোরিন ট্যাবলেট দিয়েই আমরা ডেঙ্গুকে ধ্বংস করতে পারি। লাখ লাখ টাকা দুর্নীতির মাধ্যমে খেয়ে ফেলার জন্য বিদেশ থেকে ওষুধ আনার দরকার নেই।  
চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটনের পরিচালনায় সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এস এম ফজলুল হক, মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, কেন্দ্রীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ ভিপি, নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন ,সাথী উদয় কুসুম বড়ুয়া ও অধ্যাপক জসিম উদ্দিন চৌধুরী প্রমুখ।

এদিকে, একই দাবিতে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি আয়োজনে পটিয়া পৌরসভায় পদযাত্রা ও সমাবেশের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।  

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মোশাররফ হোসেন, নুরুল আনোয়ার, বদরুল খায়ের চৌধুরী,  এম মন্জুর উদ্দীন চৌধুরী, কামরুল ইসলাম হোসাইনী, এস এম মামুন মিয়া, নাজমুল মোস্তফা আমিন ও মুজিবুর রহমান প্রমুখ।

খুলনা


বিএনপির কেন্দ্রীয় তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল বলেছেন,  এই ফ্যাসিবাদী সরকার মাওলানা সাইদীর মতো বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মেডিকেল কিলিং করার প্রচেষ্টা চালাচ্ছে। মহানগর ও জেলা বিএনপি  উদ্ব্যোগে পদযাত্রা শুরুর আগে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য তিনি একথা বলেন।

মহানগর বিএনপি আহ্বায়ক অ্যাডভোকেট শফিকুল আলম মনার সভাপতিত্বে এই সমাবেশে আরও বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খান, সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পি, মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন প্রমুখ।

পদযাত্রা শেষে আজিজুল বারী হেলালেরর নেতৃত্বে পদযাত্রা বের হয়। বিএনপি অফিসের নীচে হতে এই পদযাত্রাটি শুরু করে স্যার ইকবাল রোড় হয়ে, যশোর রোড় দিয়ে খানজাহান আলী রোড হয়ে রয়েলের মোড়ে গিয়ে শেষ হয়।


ময়মনসিংহ

কেন্দ্র ঘোষিত কর্মসূচিতে ময়মনসিংহ উত্তর দক্ষিণ জেলা ও মহানগরের উদ্যোগে পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বিকেল ৪টায় দলীয় অফিস থেকে শুরু হয়ে পদযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এর আগে দলীয় অফিসের সামনের সড়কে দোয়া মোনাজাতের মাধ্যমে শুরু হয় পদযাত্রাপূর্ব সমাবেশ।

সমাবেশে বক্তব্য দেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহসাংগঠনিক সম্পাদক ওয়ারেস আলী মামুন, শরিফুল ইসলাম, জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটনসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পদযাত্রা উপলক্ষে শহরের মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন করা হয়। পদযাত্রা শুরুর আগে নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে যোগ দেন।


ফরিদপুর

বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে ফরিদপুরে বিএনপির পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুর ১২টায় জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে শহরের কাঠপট্টি এলাকায় বিএনপির অফিসের সামনে থেকে এই পদযাত্রা শুরু হয়। পদযাত্রাটি শহরের প্রধান সড়ক দিয়ে পুরাতন বাসস্ট্যান্ডের সামনে গিয়ে শেষ হয়।

পদযাত্রা শুরুর আগে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কৃষকদলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল।

জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ইছার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব একে কিবরিয়া স্বপন, যুগ্ম আহ্বায়ক আফজাল হোসেন খান পলাশ, সৈয়দ জুলফিকার হোসেন জুয়েল, কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাবেক এমপি খন্দকার নাসিরুল ইসলাম, মহানগর বিএনপির আহ্বায়ক একে কায়ুউম জঙ্গি, সদস্য সচিব গোলাম মোস্তফা মিরাজ প্রমুখ।


নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ শনিবার (১৯ আগস্ট) বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে পুলিশ-যুবলীগ-বিএনপির ত্রিমুখী সংঘর্ষে বিএনপির অর্ধশত নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করা হয়েছে।

বিএনপির দাবি, নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সহসম্পাদক নজরুল ইসলাম আজাদ ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য কাজী মনিরুজ্জামান মনিরের নেতৃত্বে আজ বিকেলে মহাসড়কে পদযাত্রা নিয়ে উঠতে চাইলে পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে পুলিশ ও যুবলীগ কর্মীদের সঙ্গে বিএনপির সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ লাঠিচার্জের পাশাপাশি টিয়ারশেল ও রাবার বুলেট ছুঁড়লে বিএনপির নেতাকর্মীরা পাল্টা ইট-পাটকেল নিক্ষেপ করে। দফায় দফায় এ সংঘর্ষে পুরো কাঁচপুর এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সাঁজোয়া যান ও জলকামান ব্যবহার করে।

পুলিশ জানায়, নারায়ণগঞ্জের ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের মতো একটি গুরুত্বপূর্ণ ব্যস্ত জায়গায় বিএনপির নেতাকর্মীরা বিশৃঙ্খলা করতে চাইলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

কুষ্টিয়া

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে পদযাত্রা করেছে কুষ্টিয়া জেলা বিএনপি। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ শনিবার বেলা সাড়ে ১১টায় শহরের আলফার মোড় থেকে এই পদযাত্রাটি শুরু হয়। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির সভাপতি সৈয়দ মেহেদি আহমেদ রুমী এবং সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ সোহরাব উদ্দিন, সাবেক সংসদ সদস্য অধ্যাপক শহিদুল ইসলাম, সাবেক সংসদ সদস্য রেজা আহমেদ বাচ্চু মোল্লার নেতৃত্বে কয়েক হাজার নেতাকর্মীর  অংশগ্রহণে পদযাত্রাটি জুগিয়া পালপাড়া মোড়ে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে।


বগুড়া

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বগুড়ায় পদযাত্রা ও সমাবেশ করেছে জেলা বিএনপি।

আজ শনিবার বেলা ১২টায় জেলা বিএনপির সভাপতি রেজাউল করিম বাদশার নেতৃত্বে শহরের কলোনী এলাকা হতে একটি পদযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিএনপির কার্যালয়ে এসে শেষ হয়। পরে সেখানে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। 

এসময় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু। এ ছাড়া উপস্থিত ছিলেন বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা।


হবিগঞ্জ

হবিগঞ্জে বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে আজ শনিবার (১৯ আগস্ট) বিকেলে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ অর্ধশত আহত হয়েছেন। গুরুতর আহত অবস্থায় কয়েকজনকে হবিগঞ্জের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে হবিগঞ্জ শহরের শায়েস্তানগর এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় অন্তত আট জনকে আটক করা হয়েছে। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অজয় চন্দ্র দেব ও জেলা যুবদলের সাধারণ সম্পাদক জালাল আহমেদসহ অন্তত ৫০ জন আহত হয়েছেন।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অজয় চন্দ্র দেব জানান, পুলিশের ওপর বিএনপির নেতাকর্মীরা আক্রমণ করলে সংঘর্ষ শুরু হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ব্রাহ্মণবাড়িয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় পদযাত্রা করেছে জেলা বিএনপির নেতাকর্মীরা। আজ শনিবার কেন্দ্রীয় কমূসূচির অংশ হিসেবে জেলা বিএনপির দুটি পক্ষ পৃথকভাবে এ কর্মসূচি পালন করেন। 

দুপুরে শহরের সরকারি কলেজের সামনে থেকে জেলা বিএনপির সাবেক সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি ও সাবেক সাধারণ সম্পাদক জহিরুল হক খোকনের নেতৃত্বে পদযাত্রা কর্মসূচি শুরু হয়। পরে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টিএ রোডে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

এ ছাড়া একই দাবিতে বিএনপির অপর পক্ষ সকালে শহরের শিমরাইলকান্দি এলাকা থেকে একটি পদযাত্রা কর্মসূচি বের করে। এতে নেতৃত্ব দেন জেলা বিএনপি’র আহবায়ক কমিটির সদস্য সচিব সিরাজুল ইসলাম সিরাজ।

সভায় বক্তারা সরকারের প্রতি দ্রুত একদফা দাবি মেনে নেওয়ার আহবান জানান। কর্মসূচিতে দলীয় নেতাকর্মী ছাড়াও বিপুল সংখ্যক মানুষ অংশ নেয়।

নড়াইল

বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে নড়াইল জেলা বিএনপির পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বেলা ১১টায় জেলা বিএনপির আয়োজনে নাকসী থেকে পদযাত্রা শুরু হয়ে মাদ্রাসা বাজারে এসে শেষ হয়। পদযাত্রা শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম।
এসময় বক্তব্য দেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি জুলফিকার আলী মণ্ডল, বিএনপির জেলা সহসভাপতি মোহাম্মদ আছাদুজ্জামান, যুগ্মসাধারণ সম্পাদক আলী হাসান, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার রিজভী, সদর উপজেলা বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান আলেক, সদস্য সচিব মোজাহিদুর রহমান পলাশ, নড়াইল পৌর বিএনপির আহ্বায়ক আজিজার রহমান, নড়াইল পৌর বিএনপির যুগ্ম সম্পাদক তেলায়েত হোসেন বাবু, লোহাগড়া উপজেলা বিএনপির আহ্বায়ক নজরুল জমাদ্দার, কালিয়া উপজেলা বিএনপির সদস্য সচিব স ম ওয়াহিদুজ্জাম মিলু, জেলা শ্রমিক দলের সভাপতি সাইদুজ্জামান আমল, জেলা কৃষক দলের সভাপতি নবীর হোসেন, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক খন্দকার ফসিয়ার রহমান, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সানিসহ জেলা-উপজেলার নেতারা।


ঝিনাইদহ

ঝিনাইদহে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে পদযাত্রা কর্মসূচি পালিত হয়েছে। আজ বেলা ১২টার দিকে জেলা বিএনপির সভাপতি অ্যাড. আব্দুল মজিদের নেতৃত্বে স্থানীয় প্রিয়া সিনেমা হলের সামনে থেকে পদযাত্রা শুরু হয়। জেলা শহরের মডার্ণ মোড় হয়ে কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় পদযাত্রা শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে দলটি।

সমাবেশে বক্তব্য দেন খুলনা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক বাবু জয়ন্ত কুমার কুণ্ডু, কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর রবিউল ইসলাম লাবলু, জেলা কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মজিদ বিশ্বাস, সদর থানা বিএনপির সভাপতি কামাল আজাদ পান্নু, আলমগীর হোসেনসহ অনেকে।

জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশ পরিচালনা করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা।


মানিকগঞ্জ

মানিকগঞ্জে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে পদযাত্রা কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। আজ দুপুরে জেলা শহরের বেউথা সেতু এলাকা থেকে রোদ বৃ‌ষ্টি উপেক্ষা ক‌রে বের হওয়া পদযাত্রা দল এলজিডি অফিসের সামনে আসলে পুলিশ বাধা দেয়। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা, সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীর, সা‌বেক  ছাত্রনেতা গোলাম কিবরিয়া সাঈদ প্রমুখ।

শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশের বাধা দেওয়ার বিষয়ে মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ সরকার বলেন, 'বিএনপির পদযাত্রাটি করার জন্য তারা শহরের এলজিডি পর্যন্ত অনুমতি নিয়েছিলেন। সেখানে তাদের কোনো সমাবেশের কথা ছিল না। তবুও তারা ব্যস্ত রাস্তা অবরোধ করে সমাবেশ করেন। তাদের কোন প্রকার বাধা দেওয়া হয়নি।’


পিরোজপুর

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসাসহ একদফা দাবিতে পিরোজপুরে পদযাত্রা ও সমাবেশ করেছেন জেলা বিএনপি। আজ শনিবার দুপুরে জেলা বিএনপির কার্যালয় থেকে  জেলা বিএনপির আহবায়ক অধ্যক্ষ আলমগীর হোসেনের নেতৃত্বে  পদযাত্রা শুরু হয়। পরে শহরের পোষ্ট অফিস সড়কে গিয়ে সমাবেশে জেলা বিএনপির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

কিশোরগঞ্জ

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসাসহ সরকারের পদত্যাগের এক দফা দাবিতে কিশোরগঞ্জে বিএনপির পদযাত্রা কর্মসূচি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে আজ দুপুর ১২টার দিকে বিভিন্ন উপজেলা থেকে ও জেলা শহরের বিভিন্ন প্রান্ত থেকে বিএনপির নেতা-কর্মীরা মিছিল নিয়ে সরকারি গুরুদয়াল কলেজ মাঠে জমায়েত হয়। পরে সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি মো. শরীফুল আলম, কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সহসভাপতি শেখ মুজিবুর রহমান ইকবাল ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশ শেষে দুপুর ১টার দিকে বিএনপির পদযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে রথখলা ময়দানে গিয়ে শেষ হয়।


পাবনা

বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসা দাবিতে পাবনায় পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এ উপলক্ষে আজ শনিবার দুপুরে শহরের গোপালপুর লাহিড়ীপাড়াস্থ জেলা বিএনপি'র কার্যালয় থেকে পথযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে আবার দলীয় কার্যালয়ে এসে সংক্ষিপ্ত পথ সভা করে।

সভায় বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব, যুগ্ম আহ্বায়ক আব্দুস সামাদ খান মন্টু, আনিসুল হক বাবু, নূর মোহাম্মদ মাসুম বগা, সদস্য সচিব অ্যাড. মাকসুদুর রহমান মাসুদ খন্দকারসহ জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

লক্ষ্মীপুর

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেছেন, বিএনপি আজ রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার। বেগম খালেদা জিয়াও রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার। আমরা শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাসী। লক্ষ লক্ষ জনতা নিয়ে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই সরকারের পতন নিশ্চিত করা হবে।

আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে লক্ষ্মীপুরে বিএনপির পদযাত্রা কর্মসূচি শেষে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এ কথা বলেন। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে লক্ষ্মীপুর জেলা বিএনপির ব্যানারে এ আয়োজন করা হয়। শহরের দক্ষিণ তেমুহনী এলাকা থেকে পদযাত্রা কর্মসূচি শুরু হয়ে গোডাউন রোড এলাকায় গিয়ে সমাবেশে মিলিত হয়।

এসময় কেন্দ্রীয় বিএনপির বাণিজ্যবিষয়ক সহসম্পাদক সাবেক এমপি এ বি এম আশরাফ উদ্দিন, জেলা বিএনপির সদস্য সচিব সাহাব উদ্দিন সাবু, যুগ্ম আহ্বায়ক হাছিবুর রহমান, সদর (পূর্ব) উপজেলা বিএনপির আহবায়ক মাঈন উদ্দিন চৌধুরী রিয়াজ, বিএনপি নেতা নিজাম উদ্দিন ভূঁইয়া, ফেরদৌস আহমেদ মানিকসহ বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।


সাতক্ষীরা

সাতক্ষীরায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে পদযাত্রা করেছে জেলা বিএনপি। আজ শনিবার বিকেল ৫টায় শহরের তালতলা এলাকা থেকে পদযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পদযাত্রার নেতৃত্ব জেলা বিএনপির আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী।


পদযাত্রায় আরও উপস্থিত ছিলেন জেলা বিএনপির  সদস্য সচিব আব্দুল আলীম, যুগ্ন আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব, পৌর বিএনপির আহ্বায়ক শের আলীসহ জেলা সদরের ছাত্রদল, যুবদল, শ্রমিকদলের ও বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীরা।