কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরের কমান্ডারসহ ৩৪ কর্মকর্তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সোমবার (২৫ সেপ্টেম্বর) ইউক্রেনিয়ান স্পেশাল অপারেশন ফোর্স জানিয়েছে, গত সপ্তাহে ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপোলে রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ওই হামলায় নিহত হন নৌবহরের কমান্ডার অ্যাডমিরাল ভিক্টর সোকোলভ এবং অন্য ৩৩ কর্মকর্তা। তবে, ইউক্রেনের এ দাবির বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি রাশিয়া। 

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রয়টার্স ও সিএনএন অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।  

ইউক্রেনের হামলায় রাশিয়ার অন্যতম শীর্ষ নৌ কর্মকর্তা অ্যাডমিরাল ভিক্টর সোকোলভ নিহত হয়েছেন কি না, রয়টার্স তা জানতে চাইলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে তথ্যটি নিশ্চিত বা অস্বীকার করেনি।

২০১৪ সালে অভিযান চালিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপের দখল নেয় রাশিয়া। গত বছর ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এই অঞ্চলটি ইউক্রেনের হামলার শিকার হচ্ছে। সম্প্রতি ক্রিমিয়ায় ইউক্রেনের হামলা বাড়ছে।

রয়টার্স জানিয়েছে, রাশিয়ার নিযুক্ত কর্তৃপক্ষ ক্রিমিয়াতে ইউক্রেনের ক্রমবর্ধমান হামলা মোকাবিলার জন্য অতিরিক্ত ব্যবস্থা নিয়েছে। রাশিয়া গুরুত্বপূর্ণ এই অঞ্চল থেকে ইউক্রেনে অনেক বার বিমান হামলা চালিয়েছে।