গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার প্রায় এক মাস পর রবিবার হামাসকে নির্মূল করার অভিযানের তীব্রতা আরো বাড়িয়েছে।
ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, গাজায় ইসরায়েলি বোমা হামলায় ডজন ডজন লোক নিহত হয়েছে।
৩০ দিনের যুদ্ধের পর আরব দেশগুলো এবং ক্ষুব্ধ বেসামরিক নাগরিকদের যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও ঘনবসতিপূর্ণ গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে।
গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ আক্রমণে শনিবার গভীর রাতে মধ্য গাজার আল-মাগাজি শরণার্থী শিবিরে ইসরায়েলি বোমা হামলায় ৩০ জন নিহত হয়েছে। একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, শিশুরা মারা গেছে এবং বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।
তুর্কি আনাদোলু এজেন্সির জন্য কর্মরত একজন সাংবাদিক মোহাম্মদ আলাউল (৩৭) বলেছেন, ‘একটি ইসরায়েলি বিমান আল-মাগাজি ক্যাম্পে আমার প্রতিবেশীদের বাড়ি লক্ষ্য করে হামলা চালায়, এতে আমার পাশের বাড়ি আংশিকভাবে ধসে পড়ে।’
আলাউল এএফপিকে জানান, তার ১৩ বছর বয়সী ছেলে আহমেদ এবং তার চার বছর বয়সী ছেলে কায়েস তার ভাইসহ বোমা হামলায় নিহত হয়েছেন। আহত হয়েছেন তার স্ত্রী, মা ও আরও দুই শিশু।
ইসরায়েলি সৈন্যরা গাজার অভ্যন্তরে যুদ্ধ করছে এবং একজন সামরিক মুখপাত্র বলেছেন যে, বোমা হামলার সময় তাদের বাহিনী ওই এলাকায় কাজ করছিল কিনা তা তারা খতিয়ে দেখছে।
৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলি বাহিনী একমাস ধরে গাজায় অব্যাহত বিমান হামলা চালিয়ে যাচ্ছে। হামাসের হামলার সময় তারা ২৪০ জনেরও বেশি ইসরায়েলি এবং বিদেশীকে জিম্মি হিসাবে আটক করে গাজায় নিয়ে আসে। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।
ইসরায়েল বলেছে, তারা ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনি ভূখন্ড জুড়ে ১২,০০০ লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, এটি সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বোমা হামলার একটি।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি হামলায় এবং তীব্রতর স্থল অভিযানে ৯,৪৮০ জনেরও বেশি গাজাবাসী নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু।
টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে হামাস বলেছে, ইসরায়েল নাগরিকদের বাড়িতে ‘সরাসরি’ বোমা হামলা চালিয়েছে, এ সব হামলায় নিহতদের অধিকাংশই নারী ও শিশু।
ইসরায়েলের স্থল যুদ্ধের পঞ্চম সপ্তাহে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চলমান মধ্যপ্রাচ্য সফরে রবিবার তুরস্কে রয়েছেন। গাজায় মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় ইসরাইল এবং তার পশ্চিমা সমর্থকদের বিরুদ্ধে আঙ্কারা তার সুর কঠোর করেছে।
শনিবার জর্ডানে আরব পররাষ্ট্রমন্ত্রীদের সাথে বৈঠকে ব্লিঙ্কেন ক্রোধের ক্রমবর্ধমান জোয়ারের মুখোমুখি হন, নেতানিয়াহুর সাথে ব্লিঙ্কেনের সংক্ষিপ্ত বৈঠকের একদিন পরে এই বৈঠকে ব্লিঙ্কেন বেসামরিক নাগরিকদের সাহায্য পাওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য ‘মানবিক বিরতি’র জন্য মার্কিন সমর্থন পুনর্ব্যক্ত করেন।
বিদেশীদের গাজা উপত্যকা থেকে সরিয়ে নেয়ার এবং গাজায় সাহায্য পৌঁছে দেয়ার জন্য একমাত্র মাধ্যম হিসেবে কাজ করছে মিশর। দেশটির পররাষ্ট্র মন্ত্রী সামেহ শউকরি ‘অবিলম্বে এবং ব্যাপক যুদ্ধবিরতি’ কার্যকর করার আহ্বান জানিয়েছেন।
হামাস শনিবার গভীর রাতে বলেছে, মিশরে হাসপাতালে চিকিৎসার জন্য সীমান্ত অতিক্রম করতে কিছু আহত ফিলিস্তিনিকে রাফাহ পৌঁছানোর জন্য ইসরায়েল অনুমতি না দেওয়া পর্যন্ত গাজা থেকে দ্বৈত নাগরিক এবং বিদেশিদের সরিয়ে নেওয়া স্থগিত করা হচ্ছে।
হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, হামাস তাদের ক্যাডারদের বের করে দেওয়ার জন্য মিশরীয় সীমান্ত ক্রসিং খোলার জন্য মার্কিন-মধ্যস্থতায় একটি চুক্তি ব্যবহার করার চেষ্টা করেছিল।
কর্মকর্তা বলেন,‘এটি মিশর, আমাদের, ইসরায়েলের কাছে অগ্রহণযোগ্য ছিল।’
ফিলিস্তিনের মিত্র তুরস্ক শনিবার বলেছে, তারা গাজায় রক্তপাতের প্রতিবাদে ইসরায়েলে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করছে এবং নেতানিয়াহুর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করছে।
গত মাসে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর আগ পর্যন্ত তুরস্ক ইসরায়েলের সাথে ছিন্নভিন্ন সম্পর্ক সংশোধন করে আসছিল।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সাংবাদিকদের বলেছেন, তিনি গাজায় বেসামরিক মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যার জন্য নেতানিয়াহুকে ব্যক্তিগতভাবে দায়ী করেছেন।
তুর্কি গণমাধ্যম এরদোগানকে উদ্ধৃত করে বলেছে, ‘নেতানিয়াহু আর কেউ নন যার সাথে আমরা কথা বলতে পারি। আমরা তাকে বাতিল করে দিয়েছি।’
ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হায়াত বলেছেন, এই পদক্ষেপ ‘তুর্কি প্রেসিডেন্টের আরেকটি পদক্ষেপ যা হামাস সন্ত্রাসী সংগঠনের পক্ষে’।
ইসরায়েলি সামরিক বাহিনী গাজা শহরকে ‘হামাস সংগঠনের কেন্দ্র’ হিসাবে বর্ণনা করে, তবে মার্কিন বিশেষ দূত ডেভিড স্যাটারফিল্ড বলেছেন, শহর এবং সংলগ্ন এলাকায় ৩৫০,০০০ থেকে ৪০০,০০০ বেসামরিক লোক রয়ে গেছে। তাদের সাহায্য ও সহায়তার প্রয়োজন রয়েছে।
ইসরায়েলি চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি শনিবার গাজার অভ্যন্তরে সৈন্যদের পরিদর্শন করেছেন, তারা গাজা শহরের একটি ঘেরাও শেষ করেছে, যা শনিবার রাতে আঘাত হানা আল-মাগাজি ক্যাম্পের উত্তরে অবস্থিত।
প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, ইসরায়েলি বাহিনী গাজা শহরের দক্ষিণ ও উত্তরে ‘কঠিন’ লড়াই করছে এবং ‘জনবসতিপূর্ণ এলাকায় প্রবেশ করেছে’।
সামরিক বাহিনী বলেছে, তারা দক্ষিণ গাজায় টানেল ম্যাপ এবং বিস্ফোরক ফাঁদ পরিষ্কার করার জন্য ‘লক্ষ্যযুক্ত অভিযান’ শুরু করেছে, যেখানে এটি আগে আঘাত করেছে কিন্তু খুব কমই সৈন্য প্রেরণ করেছে।
এতে বলা হয়েছে, ‘সৈন্যরা একটি টানেলের খাদ থেকে বেরিয়ে আসা একটি সেলের মুখোমুখি হয়েছিল।’
ব্লিঙ্কেন শনিবার আম্মানে জর্ডান, মিশর, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সমকক্ষদের সাথে আলোচনা করেছেন।
মার্কিন শীর্ষ কূটনীতিকের সাথে আলোচনায়, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ জোর দিয়েছিলেন যে ‘ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের অবসানের একমাত্র উপায় হল দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে একটি ন্যায়সঙ্গত এবং ব্যাপক শান্তি অর্জনের জন্য একটি রাজনৈতিক দিগন্তের দিকে কাজ করা’।
মার্কিন প্রশাসন বলেছে, তারাও ইসরায়েলের পাশাপাশি একটি ফিলিস্তিনি রাষ্ট্রকে সমর্থন করে, তবে নেতানিয়াহুর কঠোর-ডান সরকার নিস্পৃহভাবে বিরোধিতা করছে।