নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে মেয়র রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম-১১ (বন্দর) আসনে আওয়ামী লীগের দলীয়  প্রার্থী এম আবদুল লতিফের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেন।
আজ মঙ্গলবার (২ জানুয়ারি) বড়পোল থেকে শুরু হওয়া নির্বাচনী গণসংযোগে তিনি দলীয় নেতা-কর্মীদের ভোটযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন  ।

 

বাংলাদেশ নির্বাচন কমিশন কতৃক  জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা সর্বশেষ সংশোধনী ২০ অক্টোবর ২০২৩ প্রজ্ঞাপনের উল্লেখ্যযোগ্য  অংশ দেওয়া হল।

 

১ [১৪। সরকারি সুবিধাভোগী ব্যক্তিবর্গের নির্বাচনী প্রচারণা -(১)
সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি তাহার সরকারি কর্মসূচির সঙ্গে নির্বাচনী কর্মসূচি বা কর্মকান্ড যোগ করিতে পারিবেন না।

 

(২) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি তাহার নিজের বা অন্যের পক্ষে নির্বাচনী প্রচারণায় সরকারি যানবাহন, সরকারি প্রচারযন্ত্রের ব্যবহার বা অন্যবিধ সরকারি সুবিধাভোগ করিতে পারিবেন না এবং এতদুদ্দেশ্যে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তা-কর্মচারী বা কোন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক বা কর্মকর্তা-কর্মচারীকে ব্যবহার করিতে পারিবেন না।

(৩) কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাহার নির্বাচনী এলাকায় সরকারি উন্নয়ন কর্মসূচিতে কর্তৃত্ব করিতে পারিবেন না কিংবা এতদসংক্রান্ত সভায় যোগদান করিতে পারিবেন না।
 

(৪) কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোন শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে পূর্বে সভাপতি বা সদস্য হিসাবে নির্বাচিত বা মনোনীত হইয়া থাকিলে বা তস্কর্তৃক কোন মনোনয়ন প্রদত্ত হইয়া থাকিলে নির্বাচন-পূর্ব সময়ে তিনি বা তকর্তৃক মনোনীত ব্যক্তি উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কোন সভায় সভাপতিত্ব বা অংশগ্রহণ করিবেন না অথবা উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কোন কাজে জড়িত হইবেন না।