ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেডের ৩০ কোটি টাকা ঋণ পরিশোধ না করায় চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম ও তার মা গুলশান আরা বেগমের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ও দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

বুধবার (২১ জুন) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম তথ্যটি নিশ্চিত করেন।

তিনি বলেন, ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেডের পক্ষ থেকে মোরশেদ মুরাদ ইব্রাহিম ও তার মা গুলশান আরা বেগমের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ও দেশ ত্যাগের নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন।
আদালত শুনানি শেষে আবেদনটি মঞ্জুর করেন।

মামলার নথি থেকে জানা যায়, ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেডের ৩০ কোটি ৩৯ লাখ ১৮ হাজার ৬৮ টাকা খেলাপি ঋণ আদায়ের দাবিতে জারি মামলা করা হয়। মামলার পরও কোনো টাকা পরিশোধ করেননি। মর্গেজ থাকা বন্ধকী সম্পত্তি বিক্রির জন্য নিলাম বিজ্ঞপ্তি দেওয়া হলেও কোনো দরপত্র না পড়ায় নিলাম দেওয়া যায়নি। ডিক্রি হওয়ার পর ৪ বছর অতিবাহিত হলেও কোন টাকা পরিশোধ করা হয়নি। করোনা মহামারির কারণে বাংলাদেশ ব্যাংক থেকে সুদ মওকুফ সুবিধা দিয়ে বিআরপিডি সার্কুলার ১৬ জারি করা হলেও এর আওতায় কোনো ডাউন পেমেন্ট জমা দিয়ে সুদ মওকুফের আবেদনও করেননি। কিন্তু নিলাম কার্যক্রম স্থগিতের জন্য বিভিন্ন অপকৌশল প্রয়োগ করেছে। ঋণগ্রহীতারা ঋণ পরিশোধের যথেষ্ট সক্ষমতা থাকা সত্ত্বেও ঋণ পরিশোধে এগিয়ে আসছে না। এই আদালতে মোরশেদ মুরাদ ইব্রাহিমের বিরুদ্ধে ৩০০ কোটি টাকার বেশী খেলাপি ঋণের মামলা চলমান রয়েছে।