বিশ্ব বাবা দিবস আজ। প্রত্যেক ছেলে-মেয়ে তার বাবাকে নির্দিষ্ট কোন দিবসে ফেলতে রাজি নয়। তাদের কাছে ৩৬৫ দিনেই বাবা দিবস। অন্তর জুড়ে বাবা সারাক্ষণ।

বাবা সন্তানের কাছে এক শাশ্বত, মহান, শ্রদ্ধেয় গভীয় অনুভূতির শব্দ। কী সন্তান, কী পরিবার-সবার কাছে বাবা শব্দটি একটি আশ্রয়ের নাম, নির্ভরতার প্রতীক। প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ববাসী বাবা দিবস হিসেবে পালন করে। বাবার সাথে সুন্দর সময় কাটানোসহ নানা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করা হয় দিনটি।

কিন্তু কোথা থেকে বা কবে থেকে বাবা দিবস পালনের সূচনা, তা আমাদের অনেকেরই অজানা। বাবার প্রতি ভালোবাসা প্রকাশের জন্য বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন দিনে পালিত হয় বাবা দিবস। বাবা দিবসটি মূলত প্রথম চালু হয় আমেরিকায়।কিন্তু কোন জায়গা বা কোন সময় থেকে এর শুরু সে সম্পর্কে তথ্য পাওয়া যায়নি। এ বিষয়ে এক দলের মত হলো আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ায় জন ডড তার বাবাকে সম্মান দেখানোর জন্য এ দিনটি প্রচলন করেন।


আরেক তথ্য জানা যায়, ১৯১০ সালের জুন মাসে ওয়াশিংটনের স্পোকনিতে জন ব্রুস ডড এর প্রচলন করেন। ডড তার বাবা উইলিয়াম স্মার্টকে বিশেষভাবে সম্মান দেখানোর জন্য পরিকল্পনা করেন। উইলিয়াম স্মার্ট সন্তান প্রসবকালীন স্ত্রীর মৃত্যুর পর তার ছয় সন্তানকে পরবর্তী সময়ে সম্পূর্ণ একা লালন পালন করেন। ডড বড়ো হওয়ার পর এক সময় উপলব্ধি করেন বাবা এই সময়কার কথা আর স্বার্থ ত্যাগের কথা। আর এই উপলব্ধিই তাকে বাবার প্রতি তার ভালোবাসাকে বিশেষভাবে প্রকাশের জন্য আলোড়িত হবে।সেই ভালোবাসার আলোড়ন থেকেই প্রতিষ্ঠা পায় বাবা দিবস।

হিসাব অনুযায়ী, চলতি বছর আজ পড়েছে বাবা দিবস। বিশ্বের কয়েকটি দেশ ভিন্ন মাসের কয়েকটি ভিন্ন তারিখে বাবা দিবস পালন করলেও, একটি বিশাল অংশ যেমন- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, চিলি, কলাম্বিয়া, কোস্টারিকা, কিউবা, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, গ্রিস, হংকং, ভারত, আয়ারল্যান্ড, জ্যামাইকা, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নেদারল্যান্ড, পাকিস্তান, ফিলিপাইন, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, বাংলাদেশ, ভেনিজুয়েলা ও জিম্বাবুয়েসহ আরো কিছু দেশে জুনের তৃতীয় রোববার এ বিশেষ দিনটি পালিত হয়।