২০২৪-২৫ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় আয়কর, ভ্যাট, কাস্টমস, এইচএস কোড ও শিল্প সংক্রান্ত একগুচ্ছ প্রস্তাবনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএমসিসিআই)।  

 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বেলা আড়াইটায় হোটেল আগ্রাবাদের ইছামতি হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

 

এতে প্রধান অতিথি ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। উপস্থিত ছিলেন এনবিআরের সদস্য (কাস্টমস নীতি ও আইসিটি) মো. মাসুদ সাদিক ও সদস্য (করনীতি) একেএম বদিউল আলম।

 

 

এনবিআর চেয়ারম্যানআবু হেনা মো. রহমাতুল মুনিম উপস্থিত ব্যবসায়ীদের সমস্যার কথা মনোযোগ সহকারে শুনেন। তিনি ব্যবসায়ীদের পক্ষে যুক্তি সঙ্গত যেকোনো সমস্যা সমাধানে আন্তরিক বলে অভিমত প্রকাশ করেন।

 

 

 

চেম্বার সভাপতি খলিলুর রহমান সূচনা বক্তব্যে বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় ক্ষমতাসীন হওয়ার পরই আমরা ব্যবসায়ী শ্রেণি নতুন করে স্বপ্ন দেখতে শুরু করি। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের নিজ নিজ ক্ষেত্র থেকে এখন থেকেই কাজ শুরু করতে হবে।

 

 

বিশ্ব অর্থনীতির টাল-মাটাল অবস্থার মধ্যেও মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্ব ও যুগোপযোগী সিদ্ধান্তের কারণে দেশের অর্থনীতি এখনও সমুন্নত রয়েছে। তাঁর গৃহীত বিভিন্ন প্রকল্পের সঠিক বাস্তবায়ন হলে দেশের অর্থনীতি আরও সমৃদ্ধি লাভ করবে, যা দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। যার সুফল আমরা ইতিমধ্যে পেতে শুরু করেছি পদ্মা সেতু, ঢাকা মেট্রোরেল, চট্টগ্রামের কর্ণফুলী টানেল ইত্যাদি ব্যবহারের মাধ্যমে, যা দেশের রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি জনগণের জীবনযাত্রার মানোন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 

 

 

তিনি বলেন, আমরা ব্যবসায়ীরা শুধু নিজের ব্যবসায়িক দিক চিন্তা না করে সামাজিক দায়বদ্ধতার লক্ষ্যে দেশের সাধারণ জনগণের জীবন জীবিকার মান যাতে আরও সহজলভ্য হয় সেদিকেও নজর দিতে হবে। দেশে পর্যাপ্ত মজুদ থাকার পরও কিছু ব্যবসায়ীর বেশি মুনাফা লাভের আশায় নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্যের দাম বেড়ে চলছে, সে ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।  কিছু দিন পরই শুরু হতে যাচ্ছে আমাদের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। পবিত্র এ মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ে জনগণ ভোগান্তিতে যেন না পড়ে, তার জন্য আমি ব্যবসায়ীদের সীমিত লাভে পণ্য বাজারজাত করার অনুরোধ জানাই, যাতে ধনী-দরিদ্র সবাই নিশ্চিন্তে পবিত্র এ সিয়াম সাধনার মাস পালন করতে পারে।  

 

তিনি তৈরী পোশাক শিল্পসহ শতভাগ রপ্তানিমুখী যাবতীয় শিল্প প্রতিষ্ঠানকে উৎসে ভ্যাটের আওতাবহির্ভূত রাখা, ভ্যাট নিরীক্ষার নামে অহেতুক হয়রানি বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, ইস্পাত শিল্পে বিদ্যমান উৎসে অগ্রীম ভ্যাট হার ৩ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশে উন্নীত করাসহ একগুচ্ছ প্রস্তাবনা উপস্থাপন করেন। এসব প্রস্তাবের বিস্তারিত তুলে ধরেন চেম্বারের সহসভাপতি এএম মাহবুব চৌধুরী।  

 

সভায় সিএমসিসিআই সহ-সভাপতি এমএ মালেক, আবদুস সালাম, জসিম উদ্দিন চৌধুরী, সহ সভাপতি (ফরেন ট্রেড অ্যান্ড অ্যাফেয়ার্স) ডব্লিউআরআই মাহমুদ রাসেল সহ পরিচালক মো. সাহাবউদ্দিন আলম, প্রফেসর জাহাঙ্গীর চৌধুরী, বোরহানুল এইচ চৌধুরী উপস্থিত ছিলেন।