"গরীব দুঃখীর মামলার ব্যয়, বাংলাদেশ সরকার দেয়”। এই স্লোগানকে সামনে রেখে আর্থিক ভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিদ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তীতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে সরকার ২০০০ সালে আইগত সহায়তা প্রদান আইন, ২০০০ প্রণয়ন করেন।সরকারি খরচে আইনি সহায়তা অসহায় বিচারপ্রার্থী জনগণের নাগরিক অধিকার। 

 

২৪ মার্চ রবিবার দুপুরে জেলা লিগ্যাল এইড অফিস চট্টগ্রাম আয়োজিত লিগ্যাল এইড উপকারভোগী (আত্মসমর্পণকৃত জলদস্যুদের) অংশগ্রহণে সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মুহাম্মদ ইব্রাহীম খলিল। 

লিগ্যাল এইড সহকারী মোহাম্মদ এরশাদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত উপকারভোগীদের সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লিগ্যাল এইড প্যানেল আইনজীবী এড. মুজিবুর রহমান খান, এড. এ এফ এম সালাহ উদ্দিন, এড. জাফর ইকবাল এবং এশিয়ান টেলিভিশন এর সিনিয়র রিপোর্টার মীর মোঃ আকরাম হোসেন প্রমূখ। 

সভায় বিগত ২০২৮, ২০১৯ এবং ২০২০খ্রি. সালে  প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এশিয়ান টিভির সিনিয়র রিপোর্টার মীর মো: আকরাম হোসেন এর মধ্যস্ততায় র‍্যাব ও পুলিশের সহায়তায় যথাক্রমে ৪৩জন, ৯৬ জন ও ৩৪জন আত্মসমর্পণকৃত জলদস্যুদের সরকারের আইনি সহায়তার প্রতিশ্রুতির প্রেক্ষিতে আজ ১৪ জনকে জেলা লিগ্যাল এইড অফিস চট্টগ্রামের মাধ্যমে আইনি সহায়তা প্রদান করা হয়েছে। 'আত্মসমর্পণকৃত জলসদস্যুদের পক্ষে সরকারি খরচে মামলাগুলো পরিচালনার জন্য আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব হস্তান্তর করেন।